• 348 people like this
  • People and Nations
Recent Updates
  • Built in 1504, demolished in 1910. What was the oldest house in Hamburg, Germany. #Wikinfo
    Built in 1504, demolished in 1910. What was the oldest house in Hamburg, Germany. #Wikinfo
    2
    0 Comments 0 Shares
  • The New York Central Railroad streamliner 'Mercury' passes through Syracuse City Hall. 1936 #Wikinfo
    The New York Central Railroad streamliner 'Mercury' passes through Syracuse City Hall. 1936 #Wikinfo
    2
    0 Comments 0 Shares
  • জামে মসজিদ, দিল্লি।

    পঞ্চম মুঘল বাদশাহ শাহজাহানের নির্দেশে ১৬৪৪ সালে নির্মাণকাজ শুরু হয় এ মসজিদটির। ৫০০০ শ্রমিক নিয়ে এ এলাহি নির্মাণযজ্ঞ চলে পরবর্তী ১২টি বছর। এজন্য অবশ্য বাদশাহকে খরচ করতে হয় সে সময়ের হিসাবে ১০ লক্ষ্য মুদ্রা। পুরো নির্মাণকাজের তদারকির দায়িত্বে ছিলেন বাদশাহের উজির সাদুল্লাহ খান। বাদশাহ শাহজাহান মসজিদটির নাম রেখেছিলেন 'মসজিদ-ই-জাহান-নুমা', যার বাংলা অর্থ দাঁড়ায় 'সমগ্র বিশ্বের প্রতিফলন ঘটে যে মসজিদে'।

    ১৬৫৬ সালে মসজিদটির নির্মাণকাজ শেষ হলে উদ্ভোদনের জন্য বুখারার প্রখ্যাত আলেম আবদুল গফুর শাহ বুখারিকে প্রায় ১৮০০ কিলোমিটার দূরের বুখারা থেকে নিয়ে আসা হয় দিল্লিতে। মসজিদ-ই-জাহান-নুমার প্রথম ইমাম হিসেবে তিনি দায়িত্ব গ্রহণ করেন।

    মুঘল সালতানাত আজ আর নেই, তবে বংশপরম্পরায় আবদুল গফুর শাহ বুখারির বংশধররা আজও এই মসজিদটির দায়িত্বে নিয়োজিত আছেন। মসজিদটির বর্তমান ইমাম সৈয়দ আহমেদ বুখারি, যিনি আবদুল গফুর শাহ বুখারিরই বংশধর।
    #Wikinfo
    Cr. M F Eshan
    জামে মসজিদ, দিল্লি। পঞ্চম মুঘল বাদশাহ শাহজাহানের নির্দেশে ১৬৪৪ সালে নির্মাণকাজ শুরু হয় এ মসজিদটির। ৫০০০ শ্রমিক নিয়ে এ এলাহি নির্মাণযজ্ঞ চলে পরবর্তী ১২টি বছর। এজন্য অবশ্য বাদশাহকে খরচ করতে হয় সে সময়ের হিসাবে ১০ লক্ষ্য মুদ্রা। পুরো নির্মাণকাজের তদারকির দায়িত্বে ছিলেন বাদশাহের উজির সাদুল্লাহ খান। বাদশাহ শাহজাহান মসজিদটির নাম রেখেছিলেন 'মসজিদ-ই-জাহান-নুমা', যার বাংলা অর্থ দাঁড়ায় 'সমগ্র বিশ্বের প্রতিফলন ঘটে যে মসজিদে'। ১৬৫৬ সালে মসজিদটির নির্মাণকাজ শেষ হলে উদ্ভোদনের জন্য বুখারার প্রখ্যাত আলেম আবদুল গফুর শাহ বুখারিকে প্রায় ১৮০০ কিলোমিটার দূরের বুখারা থেকে নিয়ে আসা হয় দিল্লিতে। মসজিদ-ই-জাহান-নুমার প্রথম ইমাম হিসেবে তিনি দায়িত্ব গ্রহণ করেন। মুঘল সালতানাত আজ আর নেই, তবে বংশপরম্পরায় আবদুল গফুর শাহ বুখারির বংশধররা আজও এই মসজিদটির দায়িত্বে নিয়োজিত আছেন। মসজিদটির বর্তমান ইমাম সৈয়দ আহমেদ বুখারি, যিনি আবদুল গফুর শাহ বুখারিরই বংশধর। #Wikinfo Cr. M F Eshan
    3
    0 Comments 0 Shares
  • ষোড়শ শতকের একটি রাজকীয় শিরস্ত্রাণ। আজও এটি সংরক্ষিত আছে তুরস্কের ইস্তাম্বুল নগরীর তোপকাপি প্রাসাদে। ধারণা করা হয়-স্বর্ণ-রৌপ্য ও হিরা-জহরত খচিত এ লৌহটুপিটি কোন উসমানীয় সুলতানের। এতে আরবি হরফ দ্বারা পবিত্র কোরআনের একাধিক আয়াতের কারুকার্য করা হয়েছে।
    তথ্যসূত্র: তুর্কি উর্দু
    #Wikinfo
    ষোড়শ শতকের একটি রাজকীয় শিরস্ত্রাণ। আজও এটি সংরক্ষিত আছে তুরস্কের ইস্তাম্বুল নগরীর তোপকাপি প্রাসাদে। ধারণা করা হয়-স্বর্ণ-রৌপ্য ও হিরা-জহরত খচিত এ লৌহটুপিটি কোন উসমানীয় সুলতানের। এতে আরবি হরফ দ্বারা পবিত্র কোরআনের একাধিক আয়াতের কারুকার্য করা হয়েছে। তথ্যসূত্র: তুর্কি উর্দু #Wikinfo
    3
    0 Comments 0 Shares
  • টাইটানিকের প্রপেলারের সামনে দাঁড়ানো কয়েকজন শ্রমিক
    #Wikinfo
    টাইটানিকের প্রপেলারের সামনে দাঁড়ানো কয়েকজন শ্রমিক #Wikinfo
    5
    0 Comments 0 Shares
  • বিশ্বখ্যাত বিজ্ঞানী স্যার জগদীশচন্দ্র বসুর ১৯২৮ সালে মিশর সফরকালে তিনি পিড়ামিড ও স্ফিংকস দেখতে বেড়িয়েছিলেন।
    #Wikinfo
    বিশ্বখ্যাত বিজ্ঞানী স্যার জগদীশচন্দ্র বসুর ১৯২৮ সালে মিশর সফরকালে তিনি পিড়ামিড ও স্ফিংকস দেখতে বেড়িয়েছিলেন। #Wikinfo
    4
    0 Comments 0 Shares
  • গ্রেট মসজিদ এবং স্পাইরাল মিনার, সামারার, ইরাক।

    ৮৫১ খ্রিস্টাব্দে নির্মিত এই মসজিদটি ছিলো তৎকালীন মুসলিম বিশ্বের সবচেয়ে বড় মসজিদ। মোঙ্গল নেতা হালাকু খানের বাগদাদ অভিযানের পর ১২৭৮ সালে মসজিদটি ধ্বংস করা হয়। বর্তমানে মসজিদের বাইরের দেয়াল এবং মিনারটি মোঙ্গল বিভৎসতার সাক্ষী হয়ে ঠাঁই দাঁড়িয়ে আছে।
    #Wikinfo
    গ্রেট মসজিদ এবং স্পাইরাল মিনার, সামারার, ইরাক। ৮৫১ খ্রিস্টাব্দে নির্মিত এই মসজিদটি ছিলো তৎকালীন মুসলিম বিশ্বের সবচেয়ে বড় মসজিদ। মোঙ্গল নেতা হালাকু খানের বাগদাদ অভিযানের পর ১২৭৮ সালে মসজিদটি ধ্বংস করা হয়। বর্তমানে মসজিদের বাইরের দেয়াল এবং মিনারটি মোঙ্গল বিভৎসতার সাক্ষী হয়ে ঠাঁই দাঁড়িয়ে আছে। #Wikinfo
    4
    0 Comments 0 Shares
  • ১৯০৮ সালে মদীনা স্টেশনে এসে পৌঁছায় হেজাজ রেলপথ দিয়ে আসা প্রথম রেলগাড়ি।আর মদীনাবাসীদের উদ্দেশ্যে সুলতান আব্দুল হামিদের পাঠানো ঘোষণাপত্র পাঠ করা হচ্ছে।

    ক্রেডিট : Golden Era of Islam
    #Wikinfo
    ১৯০৮ সালে মদীনা স্টেশনে এসে পৌঁছায় হেজাজ রেলপথ দিয়ে আসা প্রথম রেলগাড়ি।আর মদীনাবাসীদের উদ্দেশ্যে সুলতান আব্দুল হামিদের পাঠানো ঘোষণাপত্র পাঠ করা হচ্ছে। ক্রেডিট : Golden Era of Islam #Wikinfo
    5
    0 Comments 0 Shares
  • আপনি জানেন কি?
    #Wikinfo
    আপনি জানেন কি? #Wikinfo
    6
    0 Comments 0 Shares
  • ১৯৩৬ সালে বার্লিন অলিম্পিকে ব্যবহৃত টিভি ক্যামেরা।
    #Wikinfo
    ১৯৩৬ সালে বার্লিন অলিম্পিকে ব্যবহৃত টিভি ক্যামেরা। #Wikinfo
    7
    0 Comments 0 Shares
More Stories